রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের জোর প্রচেষ্টা চায় কানাডা

রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের জোর প্রচেষ্টা চায় কানাডা

মিয়ানমারে কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রেই রোহিঙ্গা সমস্যার সমাধানে জোর প্রচেষ্টা চালানোর জন্য জাতিসংঘের সংস্থাসমূহ এবং অন্যান্য বৈশ্বিক ফোরামগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ নগরীর ব্র্যাক সেন্টার অডিটোরিয়ামে এক উন্মুক্ত আলোচনায় তিনি বলেন, ‘নীরব থাকলে পরিস্থিতি আরো খারাপের দিকে যাবে এজন্য জাতিসংঘের সংস্থাসমূহ এবং অন্যান্য ফোরামকে আরো কথা বলতে হবে।’

ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে) এ অনুষ্ঠানের আয়োজন করে। ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব এবং সিপিজে নির্বাহী পরিচালক মঞ্জুর হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

রেই বলেন, যদি আমরা মিয়ানমারের ভেতরে রাজনৈতিক সমাধানের একটি উপায় খুঁজে বের করতে পারি এবং বাংলাদেশ সরকার এবং মিয়ানমারের মধ্যে ঐক্যমত তৈরি করতে পারি তাহলে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তাদের দেশে পুনর্বাসন করা যাবে।

বক্তৃতার পরে তিনি সাংবাদিকদের বলেন, যদি সমাধানের কোন উপায় খুঁজে পাওয়া যায় তাহলে রোহিঙ্গাদের রাজনৈতিক অধিকারের প্রতি সম্মান দেখিয়ে এবং মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে তাদের পুনর্বাসন করা যাবে এমন নিশ্চয়তা পেলে এই নীতির ভিত্তিতে বৃহত্তর স্বার্থে আমরা অবশ্য সহযোগিতা দেব।

বাংলাদেশে বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠী ঢুকে পড়ায় এটি দেশটির জন্য একটি বোঝা একথা উল্লেখ করে তিনি বলেন, এতে জীববৈচিত্র্যে, অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক প্রভাব পড়বে। কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রেই আরো বলেন, বাংলাদেশের জনগণ এককভাবে এই ভার বহন করবেন এটি গ্রহণযোগ্য নয়। এই ভার বহনে আমাদের সকলের দায়িত্ব নিতে হবে বিশেষ দূত বলেন, কানাডা সরকার মানবিক সাহায্যের জন্য তাদের বরাদ্দ বাড়াবে। বাসস।

Leave a Reply