১০ জনে ৭ জনই মোটা কাতারে

১০ জনে ৭ জনই মোটা কাতারে

কাতারের ৭০ শতাংশ মানুষের ওজন প্রয়োজনের চেয়ে বেশি। বিশ্বের যেকোনো দেশের স্থূল মানুষের দ্বিগুণের বেশি মানুষ কাতারে অতিরিক্ত ওজনের। একইসঙ্গে দেশটিতে প্রতি ১০ জনে ৭ জনই স্থূলকায় এবং প্রতি পাঁচজনে একজন ডায়াবেটিসে ভুগছেন। শিশু এবং তরুণদের মধ্যেই অতিরিক্ত ওজন কিংবা স্থূলতার সমস্যা সবচেয়ে বেশি।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে এসব তথ্য দেয়া হয়েছে।

কিন্তু কাতারের মানুষের ওজন বেশি হয় কেন? ২৬ বছর বয়সী আলডানা মনে করেন, কাতারে কোনো মানুষের পক্ষে স্বাস্থসম্মতভাবে বাঁচা খুব কঠিন। কারণ দেশটির প্রথা এবং ঐতিহ্যই এক্ষেত্রে মূল বাধা।

বিশ্লেষকেরা মনে করছেন, মানুষের অলস সময় কাটানো এবং অসচেতনতার কারণে ওজন বৃদ্ধি ঠেকানো যাচ্ছে না। সঙ্কট মোকাবিলায় কঠোর অবস্থান নিয়েছে সরকার।

ইতোমধ্যে সচেতনতার জন্য প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে। মসজিদের ইমামদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে, যাতে তারা ধর্মীয় উদাহরণ ব্যবহার করে স্বাস্থ্যকর জীবনযাপনে মানুষকে উৎসাহী করে তোলেন। অন্যদিকে, এ বছরের শেষ দিকে, বিশ্বের প্রথম দেশ হিসেবে, কাতারের সকল প্রাপ্ত বয়স্ক মানুষের ডায়াবেটিস পরীক্ষা বাধ্যতামূলক করা হচ্ছে।

কাতারের মানুষের ওজন বেশি হওয়ার জন্য বিবিসির প্রতিবেদনে যেসব কারণের উল্লেখ করা হয়েছে সেগুলো হলো-

• কাতারের যেকোনো উদযাপনে প্রচুর চর্বি জাতীয় খাবার খাওয়া হয়। এর মধ্যে থাকে চিনি বা মিষ্টিজাতীয় খাবার, প্রচুর তেলজাতীয় খাবার।

• স্বাস্থ্যকর খাবার এবং পুষ্টি সম্পর্কে কাতারে সচেতনতা প্রায় নেই বললেই চলে। দেশটির শিশু এবং তরুণদের মধ্যেই অতিরিক্ত ওজন কিংবা স্থূলতার সমস্যা সবচেয়ে বেশি।

Leave a Reply