বঙ্গবন্ধুর জন্মদিনে সব হাসপাতাল ও ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা

বঙ্গবন্ধুর জন্মদিনে সব হাসপাতাল ও ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আজ শনিবার (১৭ মার্চ) দেশের সব সরকারি হাসপাতাল ও ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হবে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের জারিকৃত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

প্রজ্ঞাপনে বলা হয়, শিশু দিবস উপলক্ষে শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হাসপাতালের বহির্বিভাগে জনসাধারণকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হবে। এছাড়া ওই দিন দুপুর ১২টা থেকে ১টার মধ্যে হাসপাতালগুলোতে ‘শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য’ সম্পর্কে আলোচনা সভার আয়োজনের জন্য প্রজ্ঞাপনে নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া ১৭ মার্চ সরকারি হাসপাতালগুলোতে ভর্তি রোগীদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশনের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শনিবার (১৭ মার্চ) রাজধানীর মালিবাগে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগে দিনব্যাপী বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা দেয়া হবে বলে জানিয়েছেন হাসপাতালের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) প্রিন্সিপাল প্রফেসর ডা. এম এ আজিজ।

হাসপাতালের পাবলিক রিলেশন অফিসার সুব্রত মন্ডল জানান, ফ্রি মেডিকেল ক্যাম্প শনিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে। এতে সব ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষায় ৫০% এবং অন্যান্য পরীক্ষায় ৩০% ছাড় দেয়া হবে।

এছাড়া চিকিৎসকদের সঙ্গে এ দিনের ফলোআপ ভিজিটও (সাক্ষাৎকার) ফ্রি ঘোষণা করা হয়েছে। তবে এ সুবিধা পেতে রোগীদের অবশ্যই দ্বিতীয় সাক্ষাৎকারের সময় আগেরদিনের মেডিকেল ক্যাম্পের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) সঙ্গে আনতে হবে।

এবারের ফ্রি মেডিকেল ক্যাম্পে সার্জারি, গাইনি ও অবস, শিশু, নাক-কান-গলা, অর্থোপেডিক্স, মনোরোগ ও মাদকাসক্তি, মেডিসিন, ডায়াবেটিকস, হৃদরোগ, চর্ম ও যৌন, চক্ষু ও দন্ত বিভাগে রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসা সেবা দেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বিনা খরচে সুন্নতে খৎনার (মুসলমানি) সুযোগ দিচ্ছে রাজধানীর ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল।

৮ই মার্চ বিশ্ব কিডনি দিবস, ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে মাসব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্পের অংশ হিসেবে সুন্নতে খৎনা করা হবে।

এছাড়া ৮ই মার্চ থেকে ৮ই এপ্রিল পর্যন্ত মাত্র ৮শ’ টাকায় রোগীরা চেকআপ করার সুযোগ পাবেন। (সিবিসি, সিরাম, ক্রিটিনিন, আরবিএস, ইউরিন আর/ই ও আল্ট্রাসনোগ্রাম) করার সুযোগ দেয়া হবে। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য এই হেলথ প্যাকেজ। অন্য সময়ে যা ৩২শ’ টাকা লাগে বলে জানিয়েছেন হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা মো. সোহরাব আকন্দ।

Leave a Reply