ইজারার খাস জমি অধিগ্রহণে ক্ষতিপূরণ দেবে সরকার

ইজারার খাস জমি অধিগ্রহণে ক্ষতিপূরণ দেবে সরকার

স্থায়ী ইজারা দেয়া খাস জমি অধিগ্রহণের ক্ষেত্রে ক্ষতিপূরণ দেবে সরকার। এজন্য ‘কৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৭’ সংশোধন করা হয়েছে। ভূমি মন্ত্রণালয় থেকে নীতিমালার সংশোধন আদেশ জারি করা হয়েছে। নীতিমালায় ১.৪ অনুচ্ছেদের পর ১.৫ অনুচ্ছেদ সংযোজন করা হয়েছে।

১.৫ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯৭’ অনুসারে ৯৯ বছর মেয়াদি বন্দোবস্ত গ্রহীতা বা তার বৈধ ওয়ারিশ অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণ পাবেন। আদেশে আরও বলা হয়, কৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালার সংশোধনী আনার প্রয়োজনীয়তা দেখা দেয়ায় নীতিমালায় দেয়া ক্ষমতাবলে জাতীয় কৃষি খাসজমি ব্যবস্থাপনা নির্বাহী কমিটির ৩৩তম সভার অনুমোদনক্রমে সরকার এই নতুন বিধান সংযোজনের সিদ্ধান্ত নিয়েছে। আদেশ গেজেট আকারে প্রকাশের তারিখ থেকে এই নিয়ম কার্যকর হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে। গত ৫ মার্চ আদেশের গেজেট প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে ভূমি সচিব মো. আব্দুল জলিল জাগো নিউজকে বলেন, ‘৯৯ বছরের লিজ মানে স্থায়ী লিজ। এখানে রাইট স্টাবলিস্ট হয়ে যায়, মানুষ বাড়িঘর করে। এক্ষেত্রে জমি অধিগ্রহণ করা হলে ক্ষতিপূরণ দেয়া যৌক্তিক বটে। তবে আগে ক্ষতিপূরণের বিষয়টি এভাবে ছিল না। কিছু বোঝার ভুল ছিল। এখন বিষয়টি পরিষ্কার করা হয়েছে।’

Leave a Reply