বাংলাদেশে হাজারে মারা যায় ২০ শিশু

বাংলাদেশে হাজারে মারা যায় ২০ শিশু

বাংলাদেশে প্রতি এক হাজার নবজাতকের মধ্যে ২০ জন মারা যায় বলে জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)।

বুধবার প্রকাশিত ইউনিসেফের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে শিশু মৃত্যুহার সর্বনিম্ন জাপানে আর সর্বোচ্চ পাকিস্তানে। বিশ্বে প্রতিদিন ৭ হাজার শিশু মারা যায়। তবে গোটা বিশ্বে শিশুমৃত্যুর হার কমেছে। এদিক থেকে জাপানের পরই রয়েছে আইসল্যান্ড। এরপর যথাক্রমে রয়েছে- সিঙ্গাপুর, ফিনল্যান্ড, এস্তোনিয়া, স্লোভেনিয়া, সাইপ্রাস, বেলারুশ, নরওয়ে ও উত্তর কোরিয়ার মতো দেশগুলো।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হচ্ছে, জাপানে প্রতি ১ হাজার ১১১ জনের মধ্যে একজন শিশুর মৃত্যু হয়। আইসল্যান্ডে প্রতি এক হাজারের মধ্যে ১, সিঙ্গাপুর প্রতি ৯০৯ জনের মধ্যের ১ জন শিশু মৃত্যুবরণ করে। এইসব দেশকে শিশু জন্মের জন্য নিরাপদ বলা হচ্ছে। তবে নিম্ন আয়ের দেশগুলোতে শিশু মৃত্যু বেড়েছে। ২০১৬ সালের জন্য করা জরিপের তথ্য জানিয়ে ইউনিসেফ বলছে, বিশ্বে ২৬ লাখ শিশু প্রতি বছর মারা যায়, যাদের বয়স এক মাসও পূর্ণ হয় না।

শিশুমৃত্যু হারে উপরের দিকে রয়েছে পাকিস্তান। দেশটিতে প্রতি ২২ জনে ১ জন শিশু মারা যায়। এরপরই রয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। দেশটিতে প্রতি ২৪ জনে ১ জন শিশু মারা যায়। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে প্রতি ২৫ জনে ১ জন শিশু মারা যায় বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। শিশুমৃত্যু হারে আফগানিস্তানের সঙ্গে একই সারিতে আছে সোমালিয়া, লেসোথো, গিনি-বিসাউ, দক্ষিণ সুদানে, আইভরি কোস্ট এবং মালি ও শাদ।

Leave a Reply