কেন চেলসির বিপক্ষে গোল পান না মেসি?

কেন চেলসির বিপক্ষে গোল পান না মেসি?

ক্লাব ফুটবলে লিওনেল মেসির কি আর কিছু পাওয়ার বাকি আছে? উত্তর সম্ভবত হবে, না। এমন কোনো অর্জন নেই যার সঙ্গে নাম জড়াননি বার্সেলোনা তারকা। অথচ এই মেসি চেলসির বিপক্ষে কখনোই গোল পাননি। শুনে অবিশ্বাস্য মনে হচ্ছে, তাই না?

অবিশ্বাস্য মনে হলেও কথাটি সত্য। পরিসংখ্যান বলছে, ইংলিশ ফুটবলের পরাশক্তিদের বিপক্ষে ক্যারিয়ারে একটি গোলও করতে পারেননি মেসি। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর লড়াইয়ে আজ আরও একবার আন্তোনিও কোন্তের দলের সামনে আর্জেন্টাইন খুদেরাজ, পরিসংখ্যানের চাপ কিন্তু তাকে তাড়িয়ে বেড়াবেই।

বার্সেলোনার কোচ আরনেস্তো ভালভার্দে অবশ্য অতীত পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাতে নারাজ। তিনি মনে করছেন, হয়তো ভাগ্যের কারণেই হয়নি, এবার হবে, ‘আমি নিশ্চিত নই, অতীত দিয়ে কোনো কিছু বিবেচনা করা ঠিক কি না। আমি জানি, এটা সবার জন্য গুরুত্বপূর্ণ একটা ম্যাচ। মেসি, আমি এবং বার্সেলোনার সবার জন্য। আমাদের প্রতিপক্ষ কঠিন। তবে গুরুত্বপূর্ণ ম্যাচটি আমরা খেলতে যাচ্ছি। সম্ভবত চেলসির বিপক্ষে লিওয়ের (মেসি) ভাগ্যটা সহায় হয়নি। তবে এসব অতীত।’

প্রথম লেগে আজ রাতে চেলসির ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে খেলবে বার্সেলোনা। ঘরের মাঠে দুর্বার হলেও বাইরে কিন্তু বার্সার পারফরম্যান্স ততটা ভালো নয়। ভালভার্দের যুক্তি, ঘরের বাইরে অন্য দলগুলোরও একই রকম সংগ্রাম করতে হয়।

তবে এই পরিসংখ্যান মেনেই আজ চেলসির বিপক্ষেও ধুঁকবে বার্সা, মানছেন না ভালভার্দে। তিনি বলেন, ‘এগুলো পরিসংখ্যান। এটা দেখে আপনি আন্দাজ করতে পারবেন প্রতিযোগিতাটা কত কঠিন। শুধু এই মৌসুমে নয়, অতীতেও এমন হয়েছে। এটা আমাদের এবং অন্যদের বেলায়ও হয়। তবে অতীতে হয়েছে বলে কালও (মঙ্গলবার দিবাগত রাতে) এমন হবে, সেটা তো নয়। আমরা এটা বদল করব।’

Leave a Reply