বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে : আশা জাতিসংঘের

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে : আশা জাতিসংঘের

বাংলাদেশে চলমান পরিস্থিতির অবসান হয়ে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান হবে বলে আশা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস। তিনি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশ তেমন একটি পরিবেশ গড়ে উঠবে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফান দুজারিক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এমন প্রত্যাশার কথা জানান। এ সময় রোহিঙ্গা সঙ্কট নিয়েও কথা বলেন দুজারিক।

‘অবাধ ও সুষ্ঠু’ নির্বাচন প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তি দেওয়ার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের কার্যালয় কোনো পদক্ষেপ নিয়েছে কি-না? এমন প্রশ্নের জবাবে দুজারিক বলেন, ‘আমরা আমাদের উদ্বেগ প্রকাশ করেছি এবং প্রত্যাশা ব্যক্ত করি…যেকোনো দেশের ক্ষেত্রেই…এটা আমাদের মৌলিক অবস্থান। আমরা আশা করছি, অবাধ ও সুষ্ঠু নির্বাচন যেন হতে পারে, সে রকম একটি পরিবেশ গড়ে তোলা হবে।’

মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেকোনো প্রত্যাবাসনই হতে হবে স্বেচ্ছায় এবং জোরজবরদস্তি ছাড়া। রোহিঙ্গাদের যেন কোনো তাঁবুতে ফিরতে না হয়। তাদের আপন ঘরে ফেরার ব্যবস্থা করতে হবে, যেখান থেকে তাদের জোরপূর্বক বিতাড়িত করা হয়েছিল।’

গত বছরের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নে দেশটি থেকে পালিয়ে এসে এখন পর্যন্ত ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বিভিন্ন সংস্থার হিসাব অনুযায়ী সবমিলিয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা ১০ লাখেরও বেশি।

Leave a Reply