সৌদি জোটের অবরোধ ‘নিষ্ফল’ : কাতারের আমির

সৌদি জোটের অবরোধ ‘নিষ্ফল’ : কাতারের আমির

কাতারের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধকে নিষ্ফল বলে মন্তব্য করেছেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। একই সঙ্গে মাসের পর মাস ধরে চলমান সঙ্কটের কারণে এ অঞ্চলের নিরাপত্তা ও অর্থনৈতিক ব্যবস্থার ক্ষতিসাধন হবে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

গত বছরের ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর কাতারের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে সর্মথন ও অর্থায়নের অভিযোগ এনে স্থল, আকাশ ও সমুদ্রপথে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে কাতার বরাবরই সন্ত্রাসবাদের অভিযোগ অস্বীকার করেছে।

শুক্রবার জার্মানিতে অনুষ্ঠিত একটি নিরাপত্তা সম্মেলনে আল থানি বলেন, ‘এটি নিরর্থক একটি সংকট, যা আমাদের প্রতিবেশীরা সৃষ্টি করেছে।’

‘আমাদের জনগণের ওপর আরোপিত অবৈধ ও আগ্রাসী পদক্ষেপের প্রভাব কাটিয়ে কাতার তার সার্বভৌমত্ব রক্ষা করেছে।’

‘আগ্রাসী অভিনেতারা তাদের ক্ষমতার খেলা ও সাম্প্রদায়িক সংঘাতের মধ্যে ছোট এ রাষ্ট্রকে দাবার গুটি হিসেবে ব্যবহার করতে চায়।’

তিনি বলেন, তাদের নিষেধাজ্ঞা সত্ত্বেও কাতার নতুন আন্তর্জাতিক বাণিজ্য রুট চালু ও অর্থনৈতিক বৈচিত্রতা তরান্বিত করেছে।

গত ২২ জুন সৌদি নেতৃত্বাধীন ওই চার দেশ কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরা বন্ধসহ কাতারকে ১৩ দফা বাস্তবায়নের বিনিময়ে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত জুড়ে দিয়ে একটি বিবৃতি প্রকাশ করে। ওই ১৩ দফার মধ্যে আলজাজিরা বন্ধ ছাড়াও ইরানের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনা ও দেশটিতে থাকা তুরস্কের সেনাঘাঁটি বহিষ্কারের দাবি জানায় সৌদি নেতৃত্বাধীন জোট।

সৌদি জোটের শর্ত প্রত্যাখ্যান করে সার্বভৌমত্ব লঙ্ঘন চেষ্টার নিন্দা জানায় কাতার।

সূত্র : আলজাজিরা।

Leave a Reply