দেশ ত্যাগের আগে শাহজালালে বিদেশির ড্রোন জব্দ

দেশ ত্যাগের আগে শাহজালালে বিদেশির ড্রোন জব্দ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক বিদেশি যাত্রীর ব্যাগ থেকে উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। সোমবার দিনগত গভীর রাতে বহির্গামী এক বিদেশি যাত্রীর কাছ থেকে ডিজিআই ব্র্যান্ডের এ ড্রোন জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান বিষয়টি নিশ্চিত করে জানান, যাত্রীর নাম মার্ক রুমাম কুটরোবস্কির। তিনি যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী। তার পাসপোর্ট নম্বর ৫১০৫২৭৩৯০।

ড. মইনুল খান বলেন, ২২ বছর বয়সী মার্ক ড্রোনটিসহ গত ২৬ জানুয়ারি (শুক্রবার) এমিরেটস এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঘোষণা ছাড়াই বাংলাদেশে আসেন। সোমবার (২৯ জানুয়ারি) দিনগত রাত সোয়া ২টায় তিনি ড্রোনটিসহ চায়না সাউদার্ন এয়ারলাইন্সের CZ392 ফ্লাইটে গোয়াংজু হয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার প্রাক্কালে বোর্ডিং লাউঞ্জে অবস্থান করেন। এ সময় গোপন তথ্যের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা দল ড্রোনটি জব্দ করে।

তিনি আরও বলেন, প্রামিকভাবে ধারণা করা হচ্ছে, এটি একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন। এতে ৯টি ক্যামেরা রয়েছে। যাত্রীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তিনি ড্রোনটি ব্যবহার করে দেশের ভেতর বিভিন্ন স্থানের স্থিরচিত্র ও ভিডিও ধারণ করেছেন। ড্রোনটির মেমরি কার্ড পরীক্ষা করে দেখছে শুল্ক গোয়েন্দারা।

ড্রোন আমদানি নিয়ন্ত্রিত পণ্য। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ও প্রয়োজনীয় দলিলাদি না থাকায় এবং দেশের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় ড্রোনটি জব্দ করা হয়েছে বলেও জানান তিনি।

Leave a Reply