শেয়ারবাজারে বড় উত্থান

শেয়ারবাজারে বড় উত্থান

ব্যাপক দরপতনের এক কার্যদিবস পরেই দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে।

এদিন ডিএসইতে মূল্য সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণ এবং লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ১৭০টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৫০টির।

বাজারটিতে লেনদেন হয়েছে ৪১৩ কোটি ১৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৫৯ কোটি ২৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ৫৩ কোটি ৮৮ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৯৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪২৫ পয়েন্টে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল ব্যাংকের ২০ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন।

লেনদেনে এরপর রয়েছে- নাহি অ্যালুমিনিয়াম, প্যারামাউন্ট টেক্সটাইল, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিডি ফাইন্যান্স, মুন্নু সিরামিক, ব্র্যাক ব্যাংক এবং ইফাদ অটোস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৪৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২১ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৯টির।

Leave a Reply