যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে টয়ার প্রথম সিনেমা বেঙ্গলি বিউটি

যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে টয়ার প্রথম সিনেমা বেঙ্গলি বিউটি

লাক্স সুন্দরী মুমতাহিনা চৌধুরী টয়া। ছোট পর্দায় তিনি মাতিয়ে চলেছেন অনেকদিন। গেল কয়েক বছর ধরে তিনি প্রশংসিত হয়েছেন বেশ কিছু ব্যতিক্রমী মিউজিক ভিডিও শর্টফিল্মে কাজ করে। বিশেষ করে ঢোক সম্রাজ্ঞী মমতাজের ‘লোকাল বাস’ গানে মডেল হয়ে টয়া এখন দেশের সর্বত্রই পরিচিত মুখ।

এবার এই অভিনেত্রী যাত্রা করছেন বড় পর্দায়। আসছে ১২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের সিনেমা হলে মুক্তি পাচ্ছে তার প্রথম ছবি ‘বেঙ্গলি বিউটি’। এটি পরিচালনা করছেন প্রবাসী বাংলাদেশি রাহশান নূর। ছবিটির প্রযোজনা করেছেন রাফি তামজিদ।

পরিচালক জানালেন, দেশেও ছবিটি মুক্তি দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। আর যুক্তরাষ্ট্রে ১২টি সিনেমা হলে মুক্তি দেয়া হবে ‘বেঙ্গল বিউটি’।

ছবিটি নিয়ে উচ্ছ্বসিত টয়া। তিনি বলেন, ‘চলচ্চিত্রে কাজ করার আনন্দটাই অন্যরকম। বড় ফ্রেম, বড় প্রত্যাশা থাকে এখানে। চমৎকার একটি গল্প রয়েছে ছবিটিতে। দারুণ কিছু অভিজ্ঞতার অপেক্ষা করছি আমি।’ দেশের বাইরে নিজের প্রথম ছবির মুক্তি সম্পর্কে তিনি বলেন, ‘আমার প্রথম চলচ্চিত্র দেশের বাইরে মুক্তি পাচ্ছে- এটি আমার জন্য বিশাল প্রাপ্তির। আমাদের অনেক চলচ্চিত্রই এখন দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিকভাবে প্রদর্শন হচ্ছে। আমি এই ছবিটি নিয়ে অনেক বেশি আশাবাদী।’

পুরনো দিনের সুন্দর একটি প্রেমের গল্পের ছবি ‘বেঙ্গল বিউটি’। সত্তর দশকের একজন মেডিকেল ছাত্রীর চরিত্রে দেখা যাবে টয়াকে। এই চরিত্রে নিজেকে তৈরি করতে তখনকার বহু ছবি দেখতে হয়েছে বলে জানান এই অভিনেত্রী। তখনকার মেয়েরা কী ধরনের পোশাক পরতেন, কীভাবে কথা বলতেন সব আয়ত্ত করেছেন তিনি।

নির্মাতা রাশান জানান, ‘বেঙ্গলি বিউটি’র শুটিং হয়েছে বাংলাদেশে। সত্তর দশকের প্রেক্ষাপটে নির্মিত এ চলচ্চিত্রে এক বেতার কর্মীর সঙ্গে কর্তৃপক্ষের দ্বন্দ্ব-সংঘাত ও এক মেডিকেল ছাত্রীর সঙ্গে তার সম্পর্কের রসায়ন রূপায়ণ করা হয়েছে। ভিয়েতনাম যুদ্ধের চেতনার প্রতিফলন হওয়া চলচ্চিত্রে ঘটেছে রোমান্টিক গল্পের সমৃদ্ধ চিত্রায়ণ। এ গল্পে টয়ার চরিত্রে রূপায়িত হয়েছে সমগ্র বাঙালি জাতির কৃষ্টি-কালচার ও চাওয়া-পাওয়া।’

ছবিতে আরও অভিনয় করেছেন সারা আলম, আশফাক রেজওয়ান, পীযূষ বন্দ্যোপাধ্যায়, মাসুম বাশার, জিএম শহিদুল আলম, নাজিবা বাশার, নেইলি আজাদ প্রমুখ। পরিচালনার পাশাপাশি পরিচালক নিজেও ছবিটির অন্যতম চরিত্রে অভিনয় করেছেন।

Leave a Reply