সৌদির ধনকুবের ব্যবসায়ী প্রিন্স আলওয়ালেদের মুক্তি

সৌদির ধনকুবের ব্যবসায়ী প্রিন্স আলওয়ালেদের মুক্তি

দুই মাস আটক থাকার পর মুক্তি পেলেন সৌদির ধনকুবের ব্যবসায়ী প্রিন্স আলওয়ালেদ বিন তালাল। দুর্নীতিবিরোধী অভিযানে তাকে আটক করা হয়। পারিবারিক সূত্র থেকেই তার মুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরা।

রয়টার্সের এক খবরে বলা হয়েছে, শনিবার রিয়াদে নিজের বাসভবনে ফিরেছেন প্রিন্স আলওয়ালেদ। গত নভেম্বরে দুর্নীতিবিরোধী অভিযানে দেশটির রাজ পরিবারের সদস্য, মন্ত্রী এবং ব্যবসায়ীসহ বেশ কয়েকজনকে আটক করা হয়। আটক হওয়া ব্যক্তিদের দেশের বিলাসবহুল রিটজ কার্লটন হোটেলে বন্দী করে রাখা হয়।

মুক্তি পাওয়ার পর ৬২ বছর বয়সী আলওয়ালেদ বিন তালাল টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে জানান, তার বিরুদ্ধে আর কোনো অভিযোগ নেই। তার এবং সরকারের মধ্যে এ বিষয়ে কিছু আলোচনা হয়েছে। তিনি বলেন, কয়েকদিনের মধ্যেই সব সমস্যার সমাধান হয়ে যাবে বলেই আমার বিশ্বাস।

এক সাক্ষাতকারে প্রিন্স আলওয়ালেদ বলেন, তার বিরুদ্ধে দুর্নীতির যে অভিযোগ উঠেছে তা থেকে তিনি মুক্তি পেয়েছেন। তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়নি। তিনি আশা করছেন তার ব্যবসা প্রতিষ্ঠানের পুরো কর্তৃত্ব তিনি আবারও ফিরে পাবেন।

তবে এর আগে এক সৌদি কর্মকর্তারা জানান, প্রিন্স আলওয়ালেদের বিরুদ্ধে অর্থ পাচার, ঘুষ আদান-প্রদান এবং কর্মকর্তাদের ওপর ক্ষমতা প্রয়োগের অভিযোগ আনা হয়েছে।

কর্মকর্তাদের সঙ্গে কথা বলে রয়টার্স জানিয়েছে, বন্দী অবস্থা থেকে মুক্তি পেতে নিজের অর্থ এবং সম্পদ হস্তান্তর করতে বলেছে সৌদি কর্তৃপক্ষ। এর আগে ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রিন্স আলওয়ালেদ ১৭ বিলিয়ন ডলারের মালিক। প্যারিসের জর্জ ভি এবং নিউ ইয়র্ক শহরের প্লাজা হোটেলের মতো বিশ্বের শীর্ষ বিলাসবহুল হোটেলে তার বিনিয়োগ রয়েছে।

Leave a Reply