ওয়াহিদুল হক স্মরণে স্মৃতিচারণ, আবৃত্তি ও সংগীত

ওয়াহিদুল হক স্মরণে স্মৃতিচারণ, আবৃত্তি ও সংগীত

রবীন্দ্রগবেষক, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ওয়াহিদুল হকের একাদশ মৃত্যুবার্ষিকী উদযাপন করেছে আবৃত্তি ও নাটকের সংগঠন কণ্ঠশীলন। শনিবার সন্ধ্যায় কণ্ঠশীলন কার্যালয়ে সন্ধ্যায় স্মৃতিচারণ, গান ও আবৃত্তির মধ্য দিয়ে ওয়াহিদুল হককে স্মরণ করে কণ্ঠশীলন।

এই আয়োজনে ওয়াহিদুল হকের সঙ্গে পথচলার স্মৃতি তুলে ধরেন তাঁর ছাত্র, সহকর্মী শিল্পী আব্দুল ওয়াদুদ, কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত এবং কণ্ঠশীলন সভাপতি গোলাম সারোয়ার। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন প্রশিক্ষক নরোত্তম হালদার। এছাড়াও আবৃত্তি করেন একেএম শহীদুল্লাহ কায়সার, ইলা রহমান, নুরুজ্জামান নান্নু, কবি এএফ আকরাম হোসেন ও এসএম গাউসুল আজম।

অনুষ্ঠানের শুরুতে কণ্ঠশীলনের সাবেক সভাপতি, কথাসাহিত্যিক সদ্যপ্রয়াত শওকত আলীকে শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ওয়াহিদুল হকের সঙ্গে পথচলার স্মৃতিময় কিছু ঘটনা তুলে ধরে বক্তারা বলেন, ওয়াহিদুল হক ছোট বড় সকলের সাথে মিশতেন এবং সকলকে সম্মান করতেন। তার ভক্ত ছিল না এমন মানুষ খুব কম পাওয়া যাবে। তার সমস্ত কর্মজীবনে বাঙালি সংস্কৃতির আলো ফুটেছিলো। সকল সাংস্কৃতিক আন্দোলনেও তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি মানুষের ভেতরে সঙ্গীতের অনুরনন তুলেছিলেন। ওয়াহিদুল হকের আদর্শে পথ চললে জীবনের পথগুলো অনেক বেশি সুন্দর হবে। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, দেশের সবধরনের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনে ওয়াহিদুল হক ছিলেন এক নিরন্তর যোদ্ধা।

Leave a Reply