শাহজালালে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহজালালে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঘোষণা বহির্ভূত বিপুল পরিমাণ সৌদি রিয়ালসহ এক যাত্রীকে আটক করা হয়েছে। আটক যাত্রীর নাম মো. সোবহান শেখ। শনিবার দিনগত রাতে মালয়েশিয়া থেকে ঢাকা আসলে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা তাকে আটক করেন।

সোবহান শেখের পাসপোর্ট নং BQ0261478। মুন্সীগঞ্জের শ্রীনগরের বাসিন্দা সোবহান শেখ ঢাকা-মালয়েশিয়া রুটের বিমান MH196 ফ্লাইটে রাতে মালয়েশিয়া থেকে ঢাকা আসেন। তার পাসপোর্টে থাকা তথ্যানুযায়ী, চলতি জানুয়ারিতেই তিনি মালয়েশিয়া-ঢাকা রুটে তিন বার এবং ২০১৭ সালে একই রুটে সাত বার ভ্রমণ করেছেন।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জিজ্ঞাসাবাদে সোবহান জানান- স্বর্ণ ক্রয়ের উদ্দেশে তিনি এসব মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন। ইতোপূর্বে তিনি এভাবে আরও চারবার মুদ্রা বহনপূর্বক স্বর্ণ চোরাচালান করেছিলেন।

তিনি আরও জানান, গত ২৫ জানুয়ারি বাংলাদেশ থেকে এসব মুদ্রা মালয়েশিয়াতে বহন করেছিলেন। তবে কোনো এক অজানা কারণে তাকে মালয়েশিয়ান ইমিগ্রেশন থেকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।

জব্দকৃত সৌদি রিয়াল বাংলাদেশি টাকায় ৭২ লাখ ৬২ হাজার ৬৭০ টাকা। এসব মুদ্রা তার জুতার ভেতর ও শরীরে বিশেষভাবে লুকায়িত অবস্থায় ছিল।

ঘোষণা ছাড়া এবং লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ হয়েছে। আটক সোবহানকে শুল্ক আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার দেখানো হয়েছে এবং তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি।

Leave a Reply