ইজতেমায় ৮০ টাকায় ব্লেজার

ইজতেমায় ৮০ টাকায় ব্লেজার

বিশ্ব ইজতেমায় ৮০ টাকায় ব্লেজার পাওয়া যাচ্ছে। স্বল্পমূল্যে ব্লেজার বিক্রি হওয়ায় মুসল্লিরা ভিড় জমিয়ে তা কিনছেন। পছন্দ না হওয়ায় অনেকে আবার গায়ে দিয়েও না কিনে ফিরে যাচ্ছেন।

৬০ বছর বয়সী রফিকুল ইসলাম। ছোট বয়স থেকেই নানা ধরনের ব্যবসা করে জীবন-যাপন করে চলছেন। গত তিনদিন ধরে বিশ্ব ইজতেমার ভেতরে ও বাইরে মাটির ওপর পলিথিন বিছিয়ে পুরনো ব্লেজার বিক্রি করছেন।

বিভিন্ন স্থান থেকে আসা ব্যবহৃত ব্লেজার ওয়াশ করে বিক্রি করা হচ্ছে। তবে প্রতিটি ব্লেজার পরার উপযোগী রয়েছে। ইজতেমায় আসা মুসল্লিরা শীতের কবল থেকে মুক্তি পেতে ভিড় করে স্বল্পমূল্যের এসব ব্লেজার কিনছেন।

রফিকুল ইসলামের সঙ্গে কথা বলে জানা গেছে, শীতে ব্লেজারের চাহিদা থাকে অনেক বেশি। এ কারণে সদরঘাট থেকে পুরনো ব্লেজার কিনে ইজতেমায় এনে বিক্রি করছেন তিনি। তিন হাজার ব্লেজার এনেছেন। গত তিনদিনে দেড় হাজার ব্লেজার বিক্রি হয়েছে। আজকের মধ্যে বাকি ব্লেজার বিক্রি করবেন বলে আশা করছেন।

রফিকুল ইসলাম বলেন, ‘যহন যেইডা চাহিদা থাকব তাই কিন্না বেচি। হেইডা দিয়া সংসার আর পোলা-মাইয়ার পড়ার খরচ চালাই। দুই মাইয়া, এক পোলা পড়ালেখা করে। হেগো খরচ চালাইতে হয়। অনেক কষ্ট হয়। তয় কী আর করমু, কোনোমতে আল্লাহ চালায় লয়। ভোরে ৫০০ মাল (ব্লেজার) লইয়া আইছি। বেইচা বাড়ি যামু।’

Leave a Reply