পুলিশ সপ্তাহ : ৫ দিনের আয়োজনে যা থাকছে

‘জঙ্গি, মাদকের প্রতিকার বাংলাদেশ পুলিশের অঙ্গীকার’ শ্লোগানে আজ সোমবার (৮ জানুয়ারি) থেকে শুরু হয়েছে পুলিশ সপ্তাহ-২০১৮। ৫ দিনব্যাপী এই পুলিশ সপ্তাহ চলবে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত। পুলিশ সপ্তাহকে ঘিরে নানা কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ পুলিশ।

আয়োজনের প্রথম দিন ৮ জানুয়ারি (সোমবার) সকাল ১০টায় পুলিশের বার্ষিক প্যারেড অনুষ্ঠিত হয়েছে রাজারবাগ পুলিশ লাইনসে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই পুলিশ সপ্তাহের উদ্বোধন করেন। কর্মক্ষেত্রে সাহসী ও মানবসেবীর ভূমিকা পালন করায় ১৮২ জন সদস্য ও নিহতদের পরিবাররের হাতে পদক বাংলাদেশ পুলিক পদক-বিপিএম, বিপিএম-সেবা, প্রেসিডেন্ট পুলিশ পদক-পিপিএম এবং পিপিএম-সেবা তুলে দেন প্রধানমন্ত্রী।

এরপর সকাল সাড়ে ১০টায় রাজারবাগে নব নির্মিত পুলিশ অডিটরিয়াম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। রাজারবাগে পুলিশ নারী কল্যাণ সমিতির স্টল পরিদর্শন করে পুলিশ সদস্যদের সঙ্গে কল্যাণ সভায় অংশ গ্রহণ করার কথা রয়েছে তার। এছাড়া সন্ধ্যা সাড়ে ৭ টায় রয়েছে পুলিশ সদস্যদের সঙ্গে বার্ষিক নৈশভোজ।

দ্বিতীয় দিন
পুলিশ সপ্তাহের দ্বিতীয় দিন ৯ জানুয়ারি (মঙ্গলবার) সকাল পৌনে ১০টায় আইসিসি সম্মেলন কেন্দ্রে পুলিশের ঊর্ধ্বতন অফিসারদের সঙ্গে প্রধানমন্ত্রীর সম্মেলন অনুষ্ঠিত হবে। ওইদিন দুপুর আড়াইটায় রাজারবাগে অনুষ্ঠিত হবে পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা।

সন্ধ্যা সাড়ে ৬টায় রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে ঊর্ধ্বতন পুলিশ অফিসারদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মেলন অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাড়ে ৭টায় একই স্থানে প্রথমবারের মত ঊর্ধ্বতন পুলিশ অফিসারদের সঙ্গে অর্থ, গণপূর্ত, আইন, পরিকল্পনা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সচিবদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

তৃতীয় দিন
পুলিশ সপ্তাহের তৃতীয় দিন ১০ জানুয়ারি (বুধবার) সকাল ৮টায় রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে শিল্ড প্যারেডের ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় বঙ্গভবনে ঊর্ধ্বতন পুলিশ অফিসারদের উদ্দেশ্যে ভাষণ দেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

দুপুর সোয়া ১টায় রাজারবাগ মাঠে আইজি’জ ব্যাজ, শিল্ড প্যারেড, অস্ত্র ও মাদক উদ্ধার প্রভৃতি পুরস্কার বিতরণ করা হবে। দুপুর আড়াইটায় রাজারবাগ মাঠে প্রীতিভোজ, বিকেল সাড়ে ৩টায় রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে থাকছে স্পেশাল ব্রাঞ্চ (এসবি) সঙ্গে বিশেষ সভা, একইস্থানে সিআইডির সঙ্গে বিশেষ সভা হবে বিকেল সাড়ে ৪টায়।

এরপর সন্ধ্যা সাড়ে ছয়টায় রাজারবাগ পুলিশ লাইন্সে অবসরপ্রাপ্ত পুলিশ অফিসারদের সঙ্গে পুনর্মিলনীর মাধ্যমে শেষ হবে তৃতীয় দিনের কার্যক্রম।

চতুর্থ দিন
সপ্তাহের চতুর্থ দিন ১১ জানুয়াররি (বৃহস্পতিবার) সকাল ১০টায় রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আইজিপির সম্মেলন, দুপুর ১টায় মধ্যহ্নভোজ, বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ অনুষ্ঠিত হবে। এ সভায় গঠন হবে নতুন কমিটি।

পঞ্চম দিন
পঞ্চম ও শেষদিন ১২ জানুয়ারি (শুক্রবার) আইন-শৃঙ্খলা ও অপরাধ সংক্রান্ত মতবিনিময় সভা, বাংলাদেশ পুলিশ অফিসার্স মেস এবং বাংলাদেশ পুলিশ অফিসার্স বহুমুখী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভার মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের পুলিশ সপ্তাহ ২০১৮।

 

Leave a Reply