রাষ্ট্রপতি সরকারের উন্নয়নমূলক কাজ তুলে ধরবেন আজ

রাষ্ট্রপতি সরকারের উন্নয়নমূলক কাজ তুলে ধরবেন আজ

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন আজ রোববার বিকেল ৪টায় শুরু হবে। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন শুরুর দিন রাষ্ট্রপতি সংসদে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য রাখবেন।

সংসদের শীতকালীন অধিবেশন কতদিন চলবে তা কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। অধিবেশন শুরুর একঘণ্টা আগে সংসদ ভবনে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করবেন। এতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ উপস্থিত থাকবেন।

বছরের প্রথম অধিবেশন উপলক্ষে সংসদে চলছে ব্যাপক প্রস্তুতি। নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে জোরদার। ফুলের টব দিয়ে সাজানো হয়েছে সংসদ। ঘষেমেজে চকচকে করা হয়েছে সংসদ ভবন। রাষ্ট্রপতির প্রবেশের জন্য প্রস্তুত রাখা হয়েছে প্রেসিডেন্ট প্লাজা।

এ অধিবেশনে এ পর্যন্ত ১৮টি প্রস্তাবিত আইন নিয়ে কাজ হবে বলে জানা গেছে। এর মধ্যে পাসের অপেক্ষায় আছে ৫টি, কমিটিতে পরীক্ষাধীন আছে ১০টি আর উত্থাপনের জন্য রয়েছে ৩টি প্রস্তাবিত আইন।

পাসের অপেক্ষায় থাকা প্রস্তাবিত আইন আইন বা বিলগুলো হলো- বাংলাদেশ ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প বিল-২০১৭, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৭, বাংলাদেশ কলেজ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জন বিল-২০১৭, মানব দেহে অঙ্গ প্রত্যঙ্গ সংযোজন (সংশোধন) বিল-২০১৭, ব্যাংক কোম্পানি (সংশোধন) বিল-২০১৭।

কমিটিতে পরীক্ষাধীন বিলগুলো হলো- বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাত করণ বিল-২০১৭, বাংলাদেশ শিল্পপ্রতিষ্ঠান জাতীয়করণ বিল-২০১৭, কৃষিকাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৭, বীজ বিল-২০১৭, ওয়ান স্টপ সার্ভিস বিল-২০১৭, বিদ্যুৎ বিল-২০১৭, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল-২০১৭, নজরুল ইনস্টিটিউট বিল-২০১৭, সেনানিবাস বিল-২০১৭ ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৭।

আর সংসদে উত্থাপনের জন্য বিলগুলো হলো- বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (সংশোধন) বিল-২০১৭, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৭ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৭।

Leave a Reply